ডিজিটাল ব্যাংক দেওয়ার ইচ্ছা নগদ এমডির

দেশে সব ধরনের আর্থিক সেবা দিতে ২০২২ সালের মধ্যে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার পরিকল্পনার কথা জানিয়েছেন ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভির এ মিশুক।সম্প্রতি এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) আয়োজিত ‘সিইও টক’ ওয়েবিনারে তিনি এ আগ্রহ প্রকাশ করেন বলে নগদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ওয়েবিনারের মূল বক্তা মিশুক তার পরবর্তী পরিকল্পনার কথা তুলে ধরে বলেন, “আগামী ২০২২ সালের মধ্যে দেশের নাগরিকদের জন্য ৩৬০ ডিগ্রি আর্থিক সেবা দিতে ডিজিটাল ব্যাংক করার পরিকল্পনার রয়েছে।”

‘সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) আর্থিক অন্তর্ভুক্তির জন্য উদ্ভাবনী প্রযুক্তি’ শীর্ষক এ ওয়েবিনারে আঞ্চলিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা ‘নগদ’ এর উদ্ভাবন অনুসরণ করে নিজ নিজ দেশে অর্থনৈতিক অন্তর্ভুক্তির গতি সঞ্চারের আগ্রহ প্রকাশ করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মিশুক বলেন, “যদি বেসরকারি পর্যায়ে সঠিক যন্ত্রপাতি ও উদ্যোগ থাকে, তাহলে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা থাকা স্বত্ত্বেও সরকার পিপিপি দিতে পারে। “শুরুর দিকে আমরা আমাদের অংশীদারের কাছ থেকে অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। পরে তারাও আমাদের সহযোগিতা করেছেন।”

ডাক বিভাগ দীর্ঘদিন ধরে একটি ‘লোকসানি প্রকল্প’ বিবেচিত হয়ে আসছিল মন্তব্য করে নগদের এমডি বলেন, “আমরা আমাদের পরিকল্পনা নিয়ে প্রতিষ্ঠানটির সাথে পার্টনারশিপ করি। প্রথম দিকে কিছু প্রতিবন্ধকতা ছিল। কিন্তু আমি জানি, ডাক বিভাগের অবকাঠামো দিয়েই একটা পার্থক্য তৈরি করা সম্ভব।”

এআইটির স্কুল অব ম্যানেজমেন্টের পরিচালক ড. সান্দার ভেঙ্কটেশের সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন এআইটির নলেজ ট্রান্সফার বিভাগের ভাইস প্রেসিডেন্ট ড. নাভিদ আনোয়ার।

আলোচনায় বাংলাদেশ রেটিং এজেন্সি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সৈয়দ আবদুল্লা আল মামুন বলেন, তিনি ‘নগদ’-এর ‘অবিশ্বাস্য অগ্রযাত্রা’ প্রত্যক্ষ করছেন এবং তিনি এ প্রতিষ্ঠানকে বাংলাদেশের স্টার্টআপ জগতের ‘বেঞ্চমার্ক’ হিসেবে দেখছেন।

নেপালের ইলেক্ট্রনিক পেমেন্ট সিস্টেম লিমিটেডের ইন্টার্ন সিইও সঞ্জিব শুভ, শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর উইরাকুন বিজয়াবর্ধনে ও সাবেক কর্মকর্তা সিপিএ করুনাতিলক, বাংলালিংকের সাবেক চিফ কমপ্লেইন্ট অফিসার এম নুরুল আলম ওয়েবিনারে অংশ নেন।

ডিজিটাল ব্যাংক দেওয়ার ইচ্ছা নগদ এমডির
ডিজিটাল ব্যাংক দেওয়ার ইচ্ছা নগদ এমডির
Arrow