‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকের ফিনটেক পারসোনালিটি অব দ্য ইয়ার ইয়ার অ্যাওয়ার্ড অর্জন।

‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক। যুক্তরাজ্যভিত্তিক গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিনের ২০২২ সালের ফিনটেক পারসোনালিটি অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড অর্জন করেছেন। এছাড়া সেরা উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্র্যান্ড হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। এই ম্যাগাজিনটি বিশ্বের অন্যতম সেরা ‘গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন’ সম্প্রতি তাদের দশম আয়োজনে এই অ্যাওয়ার্ড ঘোষণা দিয়েছে। গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন প্রতি বছর ফিনটেক, ব্যাংকিং, শিক্ষা ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে উদ্ভাবন এবং কৃতিত্বের জন্য এই পুরস্কার প্রদান করে আসছে । এ বছর এয়ারলাইন্স, ব্যাংক/ফাইন্যান্স, শেয়ার বাজার, ইনসিওরেন্স, ইনভেস্টমেন্ট, ফিনটেক, কনসাল্টিং, শিক্ষা, শিক্ষাপ্রযুক্তি, লিডারশিপ ও প্রযুক্তিসহ মোট ১১টি খাতে সেরা প্রতিষ্ঠানের পুরস্কার ঘোষণা করেছে ম্যাগাজিনটি।

জিবিএম ‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুককে অ্যাওয়ার্ড প্রদানের ক্ষেত্রে আর্থিক অন্তর্ভূক্তিতে তার ভূমিকার বিষয়টি মূল বিষয় হিসেবে বিবেচনা করেছে। ‘নগদ’-মাত্র তিন বছরের পথচলার মাধ্যমে ছয় কোটির বেশি মানুষকে আর্থিক অন্তর্ভূক্তিতে আনতে সক্ষম হয়েছেন। এবং এই জনসংখ্যার বেশিরভাগই একসময় আর্থিক অন্তর্ভূক্তির বাইরে ছিল।

Tanvir A Mishuk, founder and managing director of Nagad. Wins 2022 Fintech Personality of the Year

তানভীর এ মিশুক ‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক পুরস্কারের বিষয়ে বলেন, ‘আমি নিজে পুরস্কারের আশায় কাজ করি না। তবুও পুরস্কার কাজের স্বীকৃতি। বিশ্বখ্যাত প্রতিষ্ঠান আমার প্রতিষ্ঠানকে সেরা উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে পুরস্কৃত করেছে, এটায় আমি আনন্দিত। তানভীর এ মিশুক বলেন এই অর্জন মূলত আমার নিবেদিত প্রাণ সহকর্মীদের, যাদের হাত ধরে আরও বেড়ে উঠব আমরা।’ মাত্র দুই বছরেরও কম সময়ে কার্যক্রম শুরুর পর থেকে দেশে একের পর এক উদ্ভাবন ও গ্রাহকবান্ধব সেবা নিয়ে দেশের দ্বিতীয় বৃহত্তম এমএফএস অপারেটর হিসেবে নিজের অবস্থান দাড় করিয়েছে ‘নগদ’। যার স্বীকৃতি হিসেবে দেশ ও দেশের বাইরের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এরই মধ্যে সম্মানজনক বিভিন্ন পুরস্কার অর্জন করেছে ‘নগদ’। এরই ধারাবাহিকতায় এবার ‘গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন’-এর ২০২২ সালের সেরা উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্র্যান্ড হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে ‘নগদ’। এর আগে, বৈশ্বিক বিভিন্ন সংগঠনের একটি গ্রুপ ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফট’ গত বছরের অক্টোবরে ‘নগদ’-কে সে বছরের বিশ্ব সেরা ফিনটেক স্টার্টআপ হিসেবে নির্বাচন করে। দক্ষিণ এশিয়ার কোম্পানিগুলোর মধ্যে এই ধরনের স্বীকৃতি অনেকটাই বিরল। একই বছর আইসিটি খাতের বিশ্বকাপখ্যাত ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআইটি) সম্মেলনে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯’ পায় ‘নগদ’। বাংলাদেশি কোনো এমএফএস প্রথমবার দেশের আর্থিক অন্তর্ভূক্তিকে বেগবান করা এই পুরস্কার অর্জন করে। তারও আগে বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ায় অবদানের অংশ হিসেবে ২০২০ সালের ডিজিটাল বাংলাদেশ মেলায় ‘নগদ’-কে পুরস্কৃত করে। শুধু *১৬৭# ডায়াল করে গত এক বছরে ‘নগদ’-এ যুক্ত হয়েছে ২ কোটি ১ লাখ মানুষ, যা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে অ্যাকাউন্ট খোলার নতুন একটি রেকর্ড। ‘নগদ’-এর অন্যতম সেরা উদ্ভাবন *১৬৭# ডায়াল করে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি গত এক বছরে গোটা মোবাইল ফাইন্যান্সিয়াল খাতের চেহারাই বদলে দিয়েছে। ‘নগদ’-এর এই অত্যাধুনিক প্রযুক্তি ইতিমধ্যে আন্তর্জাতিক পরিমণ্ডলেও বেশ সাড়া ফেলেছে এবং একাধিক আন্তর্জাতিক সম্মাননাও এনেছে।

Arrow