Brand Practitioners Logo
Walton is a Bangladeshi conglomerate based in Gazipur, Bangladesh
Let’s talk! 01611300003

মার্কেটিং সম্পর্কিত ২১ টি বই

ব্র্যান্ডিং এবং সেলস/মার্কেটিং শেখার চেষ্টা করতেই করতেই এই বছর ২১ টা বই পড়ে ফেলেছি। কিছু শিখছি কিনা বুঝতেছি না। তবে ব্র্যান্ডিং, সেলস/মার্কেটিং রিলেটেড আমার আর কোন কোন বই পড়া উচিত বলে আপনি মনে করেন?

ক্যাটাগরি-১: বিজনেস memoir বা এন্টারপ্রেনার টাইপের বই:

এই ক্যাটাগরির ৮ টা বইয়ের মধ্যে ৬টা বই দুর্দান্ত লেগেছে।

Through this action, Grameenphone remembers with great respect the immolation of the common people, including the heroic freedom fighters for the country’s independence in 1971.

ব্র্যান্ড এবং সেলস/মার্কেটিং সম্পর্কিত ২১ টি বই

১. Shoe Dog লেখক Phil Knight:

কেউ যদি এন্টারপ্রেনার হতে চায়। কিংবা দূর্দান্ত লোমহর্ষক একটা জার্নি থেকে ধৈর্য্য, স্ট্রাটেজি আর হার্ডওয়ার্ক এর মিশন অনুভব করতে চায়। তার এই বইটা পড়া উচিত। ক্যাশ ক্রাইসিস, বেশ কয়েকবার ব্যাংক একাউন্ট ফ্রিজ, ক্রেডিটরদের হুংকার, একমাত্র সাপ্লাইয়ারের বিট্রেয়াল, মামলা, কাস্টমসের বিশাল ক্যাঁচাল, ব্যাংক থেকে কিক আউট থেকে শুরু করে ক্রাইসিস এর পর ক্রাইসিস এর মধ্যে দিয়েও ডুবতে ডুবতে যে বছরের পর বছর সেলস ডাবল করা যায়; স্বল্প বাজেটে, বুদ্ধি খাটিয়ে, পরিমিত এডভারটাইজিং দিয়েও এস্টাবলিস্ট কোম্পানির চাইতেও বেশি কাস্টমার স্যাটিসফেকশন, স্ট্রং ব্র্যান্ড লয়াল্টি এস্টাবলিশ করা যায় সেটাই ফিল করতে পারছি shoe Dog বইটিতে।

২. Made In America by Sam Walton

"কপি ইজ দ্য সিক্রেট অফ সাকসেস" কথা কে অন্য উচ্চতায় নিয়ে গেছে ওয়ালমার্ট এর প্রতিষ্ঠাতা Sam Walton । তার মূল মন্ত্রই ছিল-- সব কম্পিটিটর কে রেগুলার অবজার্ভ আর এনালাইসিস করা। তাদের কাছ থেকে একটু একটু আইডিয়া কপি করে সাথে খানিকটা বুদ্ধি খাঁটিয়ে, দুনিয়ার সবচেয়ে বড় রিটেইলার কোম্পানি তৈরি করে ফেলা। তবে আইডিয়া কপি করলেও বিজনেস ডেভেলপমেন্ট, কম্পিটিটিভ মাইন্ডসেট, গ্রোথ হ্যাকিং, বিজনেস স্ট্রাটেজি, ফান্ড জেনারেশন, ক্রাইসিস হ্যান্ডেল, টপ ম্যানেজমেন্ট এর ক্যাঁচাল রিলেটেড টেকনিক এ ভরা এই বই।

সহজ কিন্তু সিম্পল একটা উদাহরণ যেটা ওয়ালমার্ট ইউজ করেছে--- ৮০ টাকা দিয়ে প্রোডাক্ট কিনে ১২০ টাকায় বিক্রি করে আরামসে ৪০ টাকা লাভ নিয়ে খুশি হবে না স্যাম ওয়াল্টন। বরং কম লাভে বিক্রি করবে। ৮০ টাকায় কিনে ১০০ টাকায় বিক্রি করো। জাস্ট ২০ টাকা লাভ করবে। তবে যে কাস্টমার একটা আইটেম কিনতে আসছে। তাকে ১০০ টাকা করে (সস্তায়) তিনটা আইটেম এর একটা ব্যান্ডেল/প্যাকেজ বিক্রি করবে। এতে প্রতি পিস এ ২০ টাকা করে লাভ হলেও। যে কাস্টমার হয়তো একটা আইটেম কিনতো এবং তার কাছ থেকে লাভ হতো ৪০ টাকা। এখন সেই কাস্টমারকে সস্তায় কিন্তু ৩টা আইটেম এর ব্যান্ডেল বিক্রি করারই বিক্রেতার লাভ হচ্ছে-- ৬০ টাকা। এতে সস্তায় পেয়ে বেশি কিনে ফিউচারে ইউজ করতে পারবে ভেবে কাস্টমার খুশি। আর একজন কাস্টমারের কাছ থেকে ৪০ টাকার জায়গায় ৬০ টাকা লাভ করায় বিক্রেতা খুশি।

৩. Grinding It Out by Ray Kroc

অরিজিনাল ফাউন্ডারদের কাছে থেকে ছলেবলে কৌশলে একটা ব্রাঞ্চ এর অনুমতি নিয়ে পুরা বিজনেস বগলদাবা করার জন্য Ray Kroc কে কখনোই ভালো লাগতো না। তবে এই বইয়ের কথাগুলো সত্যি বা মিথ্যা যেটাই হোক না কেন। সিম্পল একটা রেস্টুরেন্ট এর সিম্পল বার্গার মেন্যুকে ১০০ টি দেশের ৩৬,০০০ রেস্টুরেন্ট এর বিশাল বিজেনেসি কনভার্ট করার ক্রেডিট সে অবশ্যই পায়।

ম্যাকডোনাল্ডস এর বিজনেস এর সবচেয়ে ক্রেজি এবং ব্রিলিয়ান্ট পার্ট হচ্ছে-- তাদের ফ্রান্সাইজি মডেলে। কেউ একজন একটা ম্যাকডোনাল্ডস নাম ইউজ করে একটা রেস্টুরেন্ট খুলতে চায়। তাকে একটা জায়গা খুঁজে বের করতে হয়। কোম্পানি সেই জায়গা কিনে নিয়ে যে জায়গা খুঁজে বের করছে তাকেই লিজ/ভাড়া দেয়। আবার সেই লোককে দিয়ে ব্যাংক থেকে লোন নিয়ে রেস্টুরেন্ট এর বিল্ডিং বানায়। এতে সুবিধা হচ্ছে বিজনেস এর রিস্ক ওই লোক নিচ্ছে আর জমি কিন্তু কোম্পানির। সেটার জন্য ব্যবসা কোন কারণে খারাপ গেলেও মাস শেষে ভাড়া তো খাড়া। আর তার পাশাপাশি রেস্টুরেন্ট এর বার্গার বিক্রি এর পারসেন্ট তো সে পাবেই। এই জন্যই ম্যাকডোনাল্ডস এর একটা ফেমাস উক্তি আছে-

"You're not in the burger business. You're in the real estate business."

৪. My Father's Business লেখক Cal Turner, Jr.

ডলার জেনারেল, ডলার স্টোর এই টাইপের বিজনেস মানেই-- টোকায় নেন, বাইছা নেন: ১ ডলার। অর্থাৎ যা কিনবে প্রতি আইটেম এর দাম ১ ডলার। এবং এইটা খুবই কম্পিটিটিভ একটা বিজেনস। সেখানে সব কম্পিটিটর ই সেইম প্রাইস এ প্রোডাক্ট কিনে। তাহলে লাভ বা প্রাইস এ কম্পিট করবে ক্যামনে? সেটা নিয়ে Cal Turner এর বাবা চিকন বুদ্ধি বের করে। অভিজ্ঞ লোক হায়ার না করে, প্যাশন আছে এমন কাউকে স্কিল ডেভেলপ করার সুযোগ দিবে। তাহলে সে অভিজ্ঞ এর চাইতে ভালো কাজ করবে। তাছাড়া হায়ারিং এর ক্ষেত্রে তার বুদ্ধি হচ্ছে যারা মাছ ধরে (ফিশিং করে), গলফ খেলে তাদের হায়ার করবে না। কারণ তারা অলস হয়।

Don’t Tell Me About the Labor Pains. Just Show Me The Baby.

৫. E-myth Visited: Why most small business don’t work by Michael Gerber

একজন Entrepreneur এর যে তিনটা মাইন্ডসেট থাকে (The Entrepreneur, The Manager, The Technician) বেশিরভাগ এন্টারপ্রেনার এই তিনটা মাইন্ডসেট প্যাঁচাপেঁচি করে ফেলে। Technician মাইন্ডসেট সবকিছু পারফেক্ট করতে চায়। কেউ ১৯-২০ করলে সেটা নিজে নিজে করে ফেলতে চায়। ম্যানেজার গুছাইতে চায়। প্রসেস ইমপ্লিমেন্ট করতে চায়। অপ্টিমাইজ করতে চায়। আর এন্টারপ্রেনার নেক্সট ইনোভেশন চায়। নেক্সট অপরচুনিটি চায়।

যদিও একজন ভালো এন্টারপ্রেনার এর এই তিনটা গুণের সমন্বয় থাকা উচিত। তারপরেও বেশিরভাগ ক্ষেত্রে দেখায় যায় আমাদের ভিতরে ১০% এন্টারপ্রেনার, ২০% ম্যানেজার আর ৭০% টেকনিশিয়ান থাকে। সে জন্যই বেশিরভাগ বিজনেস এর গ্রোথ হয় না।
যারা কিছুদিন এন্টারপ্রেনার হিসেবে কাজ করতেছে তাদের জন্য অবশ্য পাঠ্য এই বই।

৬. Let My People Go Surfing: The Education of a Reluctant Businessman লেখক Yvon Chouinard

একজন মাউন্টেন ক্লাইম্বার, ট্রাভেলার তার নিজের ভালো কোয়ালিটি ইকুইপমেন্ট তৈরি করতেই জন্ম হয়েছে patagonia এর। সিরিয়াস এবং লাইফ এনজয় এর মাঝে বিজনেস দাঁড় করানোর একটা জার্নি এইটা। বইয়ের বেশ কয়েকটা জিনিস ভালো লেগেছে। তার মধ্যে একটা হচ্ছে- You can't wait until you have all the answers -- it will be too late. Act on faith.

বিশ্ব বিখ্যাত ম্যারিয়ট হোটেল চেইন এর শুরু এবং সেটার বেড়ে উঠা রিলেটেড বই। মোটামুটি ভালো লেগেছে আমার কাছে।

৮. The Southwest Airlines Way by Jody Gittell

Herb Kelleher এবং তার southwest airlines এর বিজনেস স্ট্রাটেজি নিয়ে আমার অনেক বেশি আগ্রহ। সেই এঙ্গেল থেকেই এই বইটা পড়েছি। আমার যতটা এক্সপেক্টেশন ছিল ততটা পূরণ হয়নি।

ক্যাটাগরি-২: ব্র্যান্ডিং

এই ক্যাটাগরিতে ৫টা বই পড়েছি ৪টা বই খুবই ভালো লেগেছে

৯. Positioning: The Battle for Your Mind by Al Ries and Jack Trout

কনজুমারের থিংকিং, মাইন্ডসেট, পার্সপেক্টিভ কিভাবে চলে। কিভাবে সে ন্যাচারালি বিভিন্ন প্রোডাক্ট, ব্র্যান্ড এর নাম তার মাথায় রাখে। কেন, কিভাবে এবং কি জন্য সে কোন একটা ব্র্যান্ডকে প্রায়রিটি দেয়। এমন অনেক পার্সপেক্টিভ নিয়ে বিশদ আলোচনা আছে এই বইতে। তার পাশাপাশি ব্র্যান্ডিং করতে গিয়ে কী কী মিসটেক করে। মার্কেট লিডার হলে ব্র্যান্ডিং এর স্ট্রাটেজি কি হবে আর মার্কেট ফলোয়ার হলে স্ট্রাটেজি কি হবে। নতুন প্রোডাক্ট আসলে মাল্টিব্র্যান্ড করবে নাকি লাইন এক্সটেনশন করবে। এই রকম ব্র্যান্ডিং নিয়ে আরো অনেক এঙ্গেল নিয়ে বিশদ আলোচনা করা আছে।

১০. The Brand Gap by Marty Neumeier

বইয়ের ডিজাইন দেখতে ভালো, পড়তে আরাম, সিম্পল কথাবার্তা দিয়ে যারা ব্র্যান্ডিং সম্পর্কে প্রাথমিক পাঠ নিতে চায় তাদের জন্য খুবই ভালো একটা বই। একটা ব্র্যান্ড ডেভেলপ করা থেকে শুরু করে সেটাকে ধরে রাখার জন্য যে পাঁচটা এঙ্গেল (differentiate, collaborate, innovate, validate, cultivate) মেইনটেইন করতে হয় সেগুলা ধরে ধরে বুঝানো হয়েছে। বইটা পড়তে গেলে মনে হবে সামনে বসে কেউ প্রেজেন্টেশন দিচ্ছে।

১১. In Search of Excellence by Tom Peters and Robert Waterman

একটা অর্গানাইজেশন এক্সিলেন্ট হবে কি হবে না সেটা নির্ভর করে ম্যানেজমেন্ট ইফেক্টিভনেস আর রাইট মাইন্ডসেট এর উপরে। কোন সিচুয়েশন তৈরি হলে ম্যানজেমেন্ট কিভাবে হ্যান্ডেল করে। ইনসেনটিভ, ডিসিশন মেকিং, গ্রোথ হ্যান্ডেল করা রিলেটেড স্ট্রাটেজিগুলা আলোচনা করা হয়েছে। বইয়ের অনেকগুলা আমার ভালো লেগেছে--

"Actions speak louder than words but we behave as if we do not believe it."
"The Test of a first-rate intelligence is the ability to hold two opposed ideas in mind at the same time and still retain the ability to function"
অনেক অর্গানাইজেশন এ ছোট একটা কাজ নিয়ে মিটিং এর পর মিটিং করে টাইম নষ্ট করে। সেজন্য এই বইতে বলা হয়েছে--"It will cost at least $500 for us to continue this discussion for another hour or two. So, let's just do this", "Just thinking but not doing cost more"
কখনো এমন হওয়া উচিত না-- "The only time you are interested in our problem, is when you are trying to sell us something"
"Only 3-8% will abuse Trust. However, Nonbelievers will give you an infinite number of reasons why people can't be trusted"

১২. Building Strong Brands David Aaker

একটা স্ট্রং ব্র্যান্ড স্টাবলিষ্ট করার জন্য ১০টা ভালো গাইডলাইন (brand identity, value proposition, Brand Position, Execution, Consistency over time, Brand System, Brand Leverage, Tracking brand equity, Brand Responsibility, Invest in Brand) সিরিয়াল অনুসারে বিশদভাবে আলোচনা আছে এই বইতে। ভালো লাগছে।

১৩. Emotional Branding by Marc Gobe

এই বইটা নিয়ে আমার যতটা এক্সপেক্টেশন ছিল। ততটা ভালো লাগেনি।

ক্যাটাগরি-৩: সেলস/মার্কেটিং

১৪. Influence The psychology of persuasion by Robert Cialdini

সেলস, মার্কেটিং, ব্র্যান্ডিং, কিংবা কনজুমার বিহেভিয়ার, কনজুমার সাইকোলজি, প্রোডাক্ট প্লেসমেন্ট নিয়ে কেউ যদি জাস্ট একটা বই পড়তে চায়। তার এই বইটা পড়া উচিত। থিওরি, এক্সাম্পল, সাইকোলজিতে ভরা এই বই।

এছাড়াও কারো সেলস এ ইন্টারেস্ট না থাকলেও, সেলস পারসনদের কাছে ধরা না খেতে চাইলে এই বই পড়তে পারে। কারণ অনেক ক্ষেত্রেই সেলস পারসনদের টেকনিকগুলো ইথিক্যাল কিনা সেটা নিয়ে দ্বিমত আছে। । কয়েকটা উদাহরণ দিচ্ছি---
যেমন, এক বছরের সার্ভিস ফি ৩৪ টাকা। এইটা সরাসরি বললে অনেকেই কিনতে চায় না। তখন তারা কাস্টমারকে প্রথমে অফার করে--- ৩ বছরের সার্ভিস ফি ১৩৪ ডলার। প্রতিবছর ৪৫ টাকা এর মতো পড়বে। একটু এক্সপেন্সিভ মনে হবে। তখন বেশিরভাগ মানুষই রাজি হয় না। তারপর হাঙ্কিপাঙ্কি বলে ১ বছরের সার্ভিস ৩৪ ডলারে অফার করে। তখন কাস্টমারের কাছে মনে হয় ৩৪ অনেক সস্তা। তখন তারা নিয়ে নেয়।

গাড়ি কিনতে গেলে বা ফ্লাট কিনতে গেলে বা জমি কিনতে গেলে। এমনকি জামা প্যান্ট কিনতে গেলে--- মানুষ একটা বাজেট নিয়ে যায়। তারপর সেলসপার্সন বা দালালকে বাজেট কম বললেও সে ইচ্ছে করে হয় খুব ভালো না হয় খুব খারাপ অপশনগুলো দেখায়। তারপর ইমোশনাল চাপে ফেলে, অরিজিনাল বাজেট এর দ্বিগুণ দামের জিনিস গছিয়ে দেয়।
এক দোকানে গিয়ে কাস্টমার একটা স্যুট এর দাম জিজ্ঞেস করছে। সেলসপার্সন বলতেছে আমি নতুন: দাম জানি না। তখন সে চিল্লায় জোরে সিনিয়র পারসন এর কাছে জিজ্ঞেস করে দাম কতো। সে জবাব দেয় "forty two dollar"। এর সেলসপার্সন এমন ভাব ধরে যে সে শুনতে পায় নাই। তাই কাস্টমারকে বলে "twenty two dollar" কাস্টমার ভাবে। গাধা !!! কানে শুনে না। forty two কে twenty two বলতেছে। পাক্কা ২০ ডলার কম। তাই সে তাড়াতাড়ি ২২ ডলার দিয়ে স্যুট কিনে ভাবে ২০ ডলার লাভ করেছি। আসলে যে সেলসপার্সন ইচ্ছা করেই কানে কম শুনার ভান করে ১২ টাকার জিনিস ২২ টাকায় দিয়ে দিছে সেটা তো কাস্টমার জানে না

১৫. The Little Red Book of Selling: 12.5 Principles of Sales Greatness

যারা সেলস এ নতুন। তাদের জন্য সহজ, সিম্পল এবং ইফেক্টিভ একটা বই। মেইন মেসেজ হচ্ছে সেলস রিলেটেড ১২.৫ টা মূলনীতি-- যাদের মধ্যে অন্যতম হচ্ছে।
"Reduce their risk and you’ll convert selling to buying."
"When you say it about yourself it’s bragging. When someone else says it about you it’s proof."
"Use CREATIVITY to differentiate and dominate."

১৬. Selling the Invisible by Harry Beckwith

প্রায় সব সেলস-মার্কেটিং-ব্র্যান্ডিং এর বইয়ের মেইন আলোচনা ই হয় ফিজিক্যাল প্রোডাক্টকে নিয়ে। ফিজিক্যাল প্রোডাক্ট ছাড়াও সার্ভিস সেলিং রিলেটেড বই অনেকদিন ধরে খুজতেছিলাম। তার মধ্যে এইটা একটা ভালো বই। সার্ভিস এর প্রাইসিং, স্ট্রাটেজি, ইন্ডাস্ট্রি বেঞ্চমার্ক exceed করে যাওয়ার স্ট্রাটেজি নিয়েও কিছু কথা আছে এই বইতে। বইয়ের অনেকগুলা কথা ভালো লেগেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে-- The more you say the less people hear.

১৭. Build To Sell by John Warrillow

বইয়ের টাইটেল দেখে আমি ভাবছিলাম। sell বাড়ানোর জন্য বিজনেস কে কিভাবে সেট করতে হয়। পরে বই পড়ার পর দেখি কেউ কেউ বিজনেস সেইভাবে ডেভেলপ করে যাতে বিজনেসটাকেই বিক্রি করা যায়। যাকে আমরা বিজনেস acquire বলে থাকি। যদিও সেই পার্সপেক্টিভ এ লেখা। তারপরেও বিজনেস এর কাজগুলোকে scale out করার, টিম মেম্বারদের রাইট স্কিলসেট এ ফোকাস করা প্লাস ফান্ড রাইজিং করতে গেলে সেখানে কী কী ভুল হতে পারে সেটাকেও ফোকাস করা আছে বইটিতে। ওভারঅল ভালো ই বলবো বইটাকে।

Category -4: others

১৮. Negotiation Genius by Deepak Malhotra

এতো দিনে বুঝেছি। নিউমার্কেট বা বদরুদ্দোজা মার্কেটের সেলস পারসনরা-- জিনিসের দাম বলার আগেই "আপনার বাজেট" বা "আপনি কত দিতে চান" শুনতে চাওয়া একটা ওয়ার্ল্ড ক্লাস নিগোসিয়েশন টেকনিক।
যেকোন লেভেলের নিগোশিয়েশন নিয়ে খুবই চমৎকার এইটা বই। চমৎকার সব উদাহরণ। প্রাকটিক্যাল কেইস স্টাডি। নিগোসিয়েশন টেকনিক দিয়ে ভরা এই বইটা।
বইটা অনেকদিন আগে পড়ছিলাম। আবার পড়ার জন্য রেখে দিছিলাম। তাই এইবার আবার পড়ে ফেলেছি।

১৯. Growing a Business by Paul Hawken

স্টার্টআপ এ দরকার এর চাইতে বেশি টাকা ফান্ড রেইজ করা, টাকা কম থাকার চাইতেও খারাপ। কারণ টাকা বেশি থাকলে উরাধুরা খরচ করে। অপ্রয়োজনীয়ভাবে অফিস ডেকোরেশন করে, দরকারের চাইতে বেশি বেতন হাঁকিয়ে অন্য কোম্পানি থেকে লোক বাগিয়ে আনে, খরচ করার জন্য রেভেনিউ বাড়ানোর তাড়া না থাকায়, রেভেনিউ বাড়ানোর জন্য ক্রিয়েটিভভাবে চিন্তা করে না। নতুন টিম মেম্বার আগের টিম এর সাথে কালচার ম্যাচ করে কিনা সেটা চিন্তা না করেই, হায়ার করে ফেলে।
এই বইয়ের অনেক কথা ভালো লেগেছে তার মধ্যে--

"Every person in the company is the company. Customers have to feel warm to talk with any person of the company."
"Every business has problems. A good business has interesting problems, a bad business has boring ones."
"Half of all business problems originate with the perceptions, attitudes, and practices of the owner. The other half of the problems are caused by faulty hiring."

২০. Powerful: Building a Culture of Freedom and Responsibility by Patty Mccord

যারা ট্রেডিশনাল HR পলিসি/সিস্টেম থেকে বের হয়ে মডার্ন HR হতে চায় তাদের জন্য অবশ্যই রিকমেন্ড করি এই বই। ভ্যাকেশন পলিসি, স্যালারি, হায়ারিং, কিভাবে জব সার্কুলার এর বাইরে গিয়ে একজনের ট্যালেন্ট কে প্রায়রিটি ছোট করে যদি একটা কথা বলি তাহলে সেটা হচ্ছে-- রুলস বা পলিসি অতীতে ঘটে যাওয়া সমস্যাকে সামাল দিতে পারবে কিন্তু ফিউচারের নিড বা অপরচুনিটি গ্রাব করতে পারবে না।
নেটফ্লিক্স এর HR পলিসি নিয়ে আরো অনেক বই আছে। এই রিলেটেড আরো কয়েকটা বই পড়ার ইচ্ছা আছে।

২১. Zingerman’s Guide to Giving Great Service by Ari Weinzweig

ছোট বিজনেস হিসেবে এই কোম্পানির সার্ভিস কোয়ালিটি/ইনোভেশন এর গল্প যত বইতে রেফারেন্স হিসেবে পড়েছি। সেটা গুণে শেষ করা যাবে না। কাস্টমার ফোকাস ঠিক রেখে। গ্রোসারি স্টোর এর সার্ভিস কোয়ালিটিকে সেই লেভেলে নিয়ে যাওয়ার গল্প।

লিখেছেন- ঝংকার মাহবুব

Arrow