Brand Practitioners Logo
Walton is a Bangladeshi conglomerate based in Gazipur, Bangladesh
Let’s talk! 01611300003

Coca-cola Lost 4 Billion Market Capitalizations!!!

আসলেই কি তাই?

ধরুন short time এ coca-cola 4billion market capitalization loss করলো কিন্তু long time এ?

Point No:1

কোকাকোলার মত বড় কোম্পানির জন্য এসব ৪/৫বিলিয়ন কোন ব্যাপার না, কোকাকোলা এমনিতে market topper. তারপরেও প্রতি বছর শুধু মাত্র promotion এর পেছনে এরা শত শত কোটি টাকা খরচ করে। এই কোম্পানিতে রয়েছে বিশ্বের নামি দামি সব Marketing giants. সম্প্রতি CR7 বা Cristiano Ronaldo ঘটনায় সারা নেট দুনিয়া তোলপাড়।

কিন্তু আপনি কি যানেন এতে কোকাকোলা অনেক লাভ হয়েছে? জ্বী হ্যাঁ এতে কোকাকোলা কোম্পানির অনেক লাভ হয়েছে এবং তা Long term এর জন্য।

এর ফলে কোকাকোলা কোম্পানির Billion dollars Promotion ফ্রি তে হয়েছে!!!

ঠিক যেভাবে হয়েছিলো starbucks এর (পোষ্টে ছবি সংযুক্ত করা আছে)

news link: https://www.cnbc.com/.../starbucks-got-2point3-billion-in...

Point No:2

Celebrity Endowment বলে business এ একটা term আছে। বর্তমানে কোকাকোলা CR7 এর সাথে হয়তো তেমন কোন চুক্তিতে নেই। Google এ তেমন কোন চুক্তির খবর পেলাম না৷ তাহলে কি বুঝলেন? Free তে Celebrity endowment. তার মানে CR7 followers দের কাছে Free তে Promotion হয়ে গেল। এখন আপনি বলতে পারেন এটা তো negative promotion?

তার আগে আমাকে বলুন, আপনি CR7 এর Fan নাকি hater?

কেন বললাম? কেননা সারা পৃথিবীতে CR7 এর অনেক haters আছে। আর haters দের কাজ হলো সব সময় বিপরীত কাজ করা/বলা।তাই CR7 haters দের haters মধ্য থেকে এক বিরাট অংশ ( market share) চলে যাবে কোকাকোলার পক্ষে। তার পরেও Negative marketing এর অনেক positive return আছে....।

Point No:3

এই অংশটাই সবথেকে মজার। কেন জানেন?

আপনারা হয়তো এমন আগে পরে দেখেছেন যে কোন একটা কোম্পানি কিছু একটা ভুল/ খুব ভালো করলে তার সঙ্গে অন্য কোম্পানি গুলা তাদের মত করে meme অথবা advertisements করে থাকে। Social media জগতে এই কাজটা সবচেয়ে বেশি হয়। কিছুদিন আগে shakib Al hasan এর ice cream খাওয়ার পোষ্ট এক এক কোম্পানি তাদের products relate করে এক এক ধরনের মজার মজার comments করেছিলো। এখানেও same জিনিস হবে। অনেকে Coca cola company কে নিয়ে meme বানাবে, বা অনেক post করবে, এগুলা তাদের Social media pages থেকে post করা হবে। তাতে কি হবে?

ঐ আগের মতোই, কোকাকোলার ফ্রি promotion.

Point No:4

CR7 এর এমন আচরণে অন্য কোম্পানি গুলো তাদের products relate করার জন্য অনেক Strategy বের করবে। আর কোকাকোলা কোম্পানিও বসে নেই। তাদের marketing giants গুলাও বের করবে নতুন নতুন strategy. বুঝতে পারছেন, চারিদিকে হাজার strategy এর কেন্দ্রবিন্দু কিন্তু Coca cola.

Point No:5

খুবই স্বাভাবিক ভাবে সবার মাথায় যেটা আশে তা হলো kinley water. কোকাকোলা kinley water segment দিয়ে আলাদা ভাবে নতুন strategy নিয়ে water segment এর market share বাড়ানোর চেষ্টা করবে।

Point No:6

যদি সম্ভব হয় CR7 কে তাদের next brand ambassador বানাবে অথবা এমন কিছু একটা করবে যাতে CR7 কোকাকোলা সম্পর্কে Positive feedback দেন।

 

Arrow